top of page

পছন্দ— অপছন্দ


(সেলফ্‌-ডেভালপমেন্ট-এর শিক্ষাদান কালে, বিভিন্ন প্রসঙ্গে— মহামানসের উক্তি)

সংস্কারবশতঃ অথবা অন্তর্গ্রথিত প্রোগ্রামের ভিত্তিতে, আমাদের মনে পছন্দ—অপছন্দের, ভালোলাগা— না লাগার একটা মাপকাঠি এবং একটা তালিকা তৈরী হয়ে থাকে। যার ভিত্তিতে আমরা কিছু জিনিস— কিছু বিষয় অথবা কিছু ঘটনা পছন্দ করি, আর কিছু আমরা পছন্দ করিনা। অনেক সময়েই আমাদের অপছন্দের কাজ করতে বাধ্য হতে হয়। অপছন্দের কথা শুনতে হয়, অপছন্দ ঘটনার সম্মূখীন হতে হয়। যার ফলে আমরা অসন্তুষ্ট হই, বিরক্ত হই— ক্রুদ্ধ হই। এই অন্তর্গ্রথিত প্রোগ্রামের কিছুটা আমরা জীবদ্দশায় অর্জন ক’রে থাকি, আর বাকীটা আমরা জন্মসূত্রে লাভ ক’রে থাকি।

অনেক সময়ে অনেকেই আমাদের অপছন্দমতো কাজ ক’রে থাকে, যাতে আমাদের মনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়ে থাকে, —যা অনেক দুঃখ-কষ্ট-অশান্তির জনক। আমাদের অপছন্দের তালিকায়— আমাদের পক্ষে ক্ষতিকর বিষয়-বস্তু যেমন আছে, তেমনি আমাদের পছন্দের তালিকাতেও— আমাদের পক্ষে ক্ষতিকর বিষয়-বস্তুও কিছু আছে। ক্ষতিকর বিষয়-বস্তুগুলিকে অপছন্দ করা আমাদের জীবনমুখী স্বভাবধর্ম। আবার ক্ষতিকর বিষয়-বস্তুগুলিকে পছন্দ করার পিছনে রয়েছে— আমাদের মধ্যেকার স্ববিরোধী—জীবনবিরোধী ধ্বংসাত্মকতা এবং আমাদের অজ্ঞানতা। আমাদের সব পছন্দ—অপছন্দই সবসময়— সর্বক্ষেত্রে শুভঙ্কর নয় এবং যথাযথ—বাস্তবানুগ নয়।

এখন, যেহেতু এই পছন্দ—অপছন্দের কারণে আমরা অনেক সময়েই দুঃখ-কষ্ট-যন্ত্রনা ভোগ ক’রে থাকি— নানা সমস্যার সম্মুখীন হই, তাই আমাদের ভেবে দেখতে হবে, আমরা কোন্‌ কোন্‌ ক্ষেত্রে কতটা পছন্দ বা অপছন্দ করবো, আর প্রয়োজন মতো তা’ করলেও, কি করলে তা’ হবে দুঃখ-কষ্ট মুক্ত। এমনকি, তার জন্য মাইন্ড-প্রোগ্রামীং-এর প্রয়োজন হলে, তা’ও করতে হবে— আমাদের নিজেদের স্বার্থেই।

Follow Me
  • Twitter Long Shadow
  • Google+ Long Shadow
  • Facebook Long Shadow
  • LinkedIn Long Shadow
Search By Tags
No tags yet.
bottom of page