top of page

আঃ কিছুতেই মনে পড়ছে না! ( আর্ট অফ হ্যাপী লার্নিং- ৪ )


আঃ কিছুতেই মনে পড়ছে না!

আমরা মন দিয়ে যাকিছু পড়ি—শুনি—দেখি, কোনোটাই আমরা ভুলে যাইনা। সব কিছুই আমাদের স্মৃতি-ভান্ডারে সঞ্চিত থাকে। কিন্তু প্রয়োজনমতো তা’ স্মরণ করতে গিয়ে— অনেক সময়ে আমাদের নাজেহাল হতে হয়। কখনো কখনো— অনেক চেষ্টা করেও তাকে মনের পর্দায় তুলে আনা সম্ভব হয়না।

আবার দেখাযায়, অন্য এক সময়— আমাদের অজান্তেই ‘মন’ তার ‘সার্চ-ইঞ্জিন’ -এর সাহায্যে কোনো এক চাপা পড়া ফাইল থেকে তাকে খুঁজে বের ক’রে এনে— হাজির করেছে !

তাছাড়া, আমরা সবাই লক্ষ্য করেছি, যখন কিছুতেই কোনো একটা কিছু মনে করতে পারছিনা, তখন অপর কেউ— কোনো একটা সূত্র দিয়ে সাহায্য করার সাথে সাথেই— সেটা আমাদের মনে পড়ে গেছে ! এর থেকেই আমরা বুঝতে পারি, একমাত্র বিশেষ অসুস্থতা ছাড়া, কোনো জানা তথ্যই আমাদের মন থেকে মুছে যায় না। সমস্যা— শুধু প্রয়োজনমতো তাকে মনের সামনে তুলে আনা !

খেয়াল করুণ, একটু আগেই বলেছি— একটা সূত্র পাওয়ার সাথে সাথেই, একটু আগে মনে না আসা বিষয়টি তৎক্ষণাৎ আমাদের মনে পড়ে গেছে ! তাহলে, আমরা দেখতে পাচ্ছি, এই ‘সূত্র’ হলো— স্মরণ করার এক বড় চাবিকাঠি ! সূত্রই আমাদের মনের ‘সার্চ-ইঞ্জিন’-কে সেই গোপন কুঠুরী থেকে তথ্য বের ক’রে আনতে সাহায্য করে।

তাই, প্রয়োজনমতো কোনো তথ্যকে স্মরণ করতে হলে— তথ্যকে বিশেষ বিশেষ সূত্রের সাহায্যে— সুতো দিয়ে গেঁথে রাখতে হবে মনে, যাতে প্রয়োজন হলেই তাকে ডেকে আনা যায়।

এ’ নিয়ে ক্লাসে বিশদভাবে আলোচনা করবো। বিশেষ পদ্ধতির সাহায্যে এই কাজটি ছাত্র-ছাত্রীরা সহজেই করতে সক্ষম হবে। তবে, মন ও স্নায়ু-তন্ত্রের সুস্থতা থাকা অত্যন্ত জরুরী। মন ও স্নায়ু-তন্ত্র উত্তেজিত—বিক্ষিপ্ত, দুর্বল ও অস্থির থাকলে, তার পক্ষে সুষ্ঠুভাবে কাজ করা সম্ভব হয়ে ওঠেনা। সেইজন্য, শিক্ষা বিভাগের পাশাপাশি আমাদের রয়েছে— বিশেষ চিকিৎসা বিভাগ।

বিশদভাবে জানতে, এই ওয়েবসাইট দেখুন-- http://sumeru.wix.com/classes

Follow Me
  • Twitter Long Shadow
  • Google+ Long Shadow
  • Facebook Long Shadow
  • LinkedIn Long Shadow
Search By Tags
No tags yet.
bottom of page